মানুষের ত্বক এক পরম বিস্ময়

প্রতিটি মানুষের গড়ে দুই বর্গমিটার ত্বক বা চামড়া রয়েছে। এই চামড়া নানা রোগজীবাণু থেকে আমাদের যেমন রক্ষা করে, তেমনি সবকিছু অনুভব করতেও সহায়তা করে। আমাদের ত্বক নানা কারণে এক বিস্ময়।

ত্বক বা চামড়া মানবদেহের সবচেয়ে বড় অঙ্গ। গড়ে আমাদের প্রত্যেকের দুই বর্গমিটার চামড়া রয়েছে। এটা আমাদেরকে বাহ্যিক বিভিন্ন বিষয় যেমন তাপ এবং প্যাথোজিন থেকে রক্ষা করে। এটি দেহের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ। এটি সবকিছুই অনুভব করতে পারে। 

চর্মরোগ বিশেষজ্ঞ প্রফেসর ইয়র্ন এল্সনার এই বিষয়ে বলেন, ‘‘একদিকে এটি একটি বিস্তৃত এবং গুরুত্বপূর্ণ অঙ্গ যা আমাদেরকে সংক্রমণ থেকে রক্ষা করে। অন্যদিকে, এটি একটি যোগাযোগ অঙ্গ। কারণ আমাদের ত্বক মানুষ দেখতে পায়। আর এ থেকে মানুষ আমাদের সম্পর্কে ধারণা নেয়। ত্বক দেখতে কেমন? কী রকম?”

ত্বক আমাদের সম্পর্কে অনেক তথ্য দেয়, বলেন বিউটিশিয়ান লিসা শ্যেফার। এটা দেখে বোঝা যায় আমরা চিন্তিত, নাকি নিশ্চিন্ত? আমরা কি ধূমপান করি, কিংবা ঠিকমতো কি খাওয়াদাওয়া করছি? 

তিনি বলেন, ‘‘ত্বক হচ্ছে আমাদের দেয়াল। আমরা যাকিছুর মুখোমুখি হই তা ত্বক মোকাবিলা করে।”

ক্রিম এবং মাসাজ ত্বক ঠিক রাখতে সহায়ক। এগুলো ত্বকের পুনরুৎপাদন এবং দেখতে ভালো লাগার বিষয়টি নিশ্চিত করে। 

ত্বকে পুষ্টি উপাদানের ঘাটতি তৈরি হলে বোঝা যায়। 

লিসা শ্যেফার বলেন, ‘‘আপনাকে দেখতে ফ্যাকাশে লাগবে। ক্ষত দ্রুত শুকাবে না। আপনাকে দেখতে ক্লান্ত, অবসন্ন মনে হবে। চোখের নীচে কালি পড়ে যাবে। আপনার ত্বক দেখে অনেক কিছুই বোঝা যায়।”

আমাদের ত্বক এক বিস্ময়। এটি দম নিতে পারে। এটির প্রতি বর্গ সেন্টিমিটারে দুইশোর মতো সেন্সর রয়েছে, যেগুলো অন্য সবকিছুর সাথে গরম এবং ঠাণ্ডার মতো বিষয়ও বুঝতে পারে। ত্বক দ্রুত বদলাতে পারে, কোনো কারণে হঠাৎ লোম খাড়া হয়ে যেতে পারে।

‘‘আমরা যা কিছু অনুভব করি, তার প্রভাব ত্বকে পড়ে। আমাদের ত্বকে অনেক ছোটছোট নার্ভ শেষ হয়েছে। এসব নার্ভ কীভাবে সক্রিয় হচ্ছে তার ওপর ভিত্তি করে ত্বক প্রতিক্রিয়া দেখায়। যেমন এটি লাল হয়ে যায় বা ঘামতে শুরু করে,” বলেন চর্মরোগ বিশেষজ্ঞ প্রফেসর ইয়র্ন এল্সনার। 

ত্বকের কিছু অংশ বিশেষভাবে সংবেদনশীল। কিন্তু ত্বক কীভাবে আনন্দদায়ক এবং অস্বস্তিকর অনুভূতির মধ্যে পার্থক্য তৈরি করে? সব স্পর্শ ইলেক্ট্রিক্যাল নার্ভ ইমপাল্সে পরিণত হয়ে স্পাইনাল কর্ডের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছে যায়। 

প্রফেসর ইয়র্ন এল্সনারের ভাষায়, ‘‘সবকিছু মস্তিষ্কে প্রক্রিয়াজাত হয়। এই অনুভূতি আনন্দের না অস্বস্তির তা বুঝতে অতীত অভিজ্ঞতার সাথে তুলনা করা হয়। কোথায় স্পর্শ করা হয়েছে সেটার উপরও বিষয়টি নির্ভর করে।”

আমরা আক্ষরিক অর্থেই বা সম্ভাব্য কী অনুভব করছি তার সাথে ত্বকের সম্পর্ক রয়েছে। 

‘‘আপনি যদি কোনো কারণে বিরক্ত বা উদ্বিগ্ন হন, আপনার ওপর তার গভীর প্রভাব পড়ে। আপনার মানসিক অবস্থার প্রতিফলন ত্বকে দেখা যেতে পারে। যেমন, ত্বকে শিহরণ জাগতে পারে, কিংবা চুলকাতে পারে বা পোড়ার মতো অনুভূতি হতে পারে,” বলেন প্রফেসর এল্সনার। 

আবার কখনো কখনো স্পর্শ ভালোবাসা জাগিয়ে তুলতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //